শিরোনাম

করোনায় মানবেতর জীবন যাপন করছে কিন্ডার গার্টেন স্কুলের শিক্ষকরা

নরসিংদী প্রতিনিধি : করোনার প্রাদুর্ভাবের কারনে ১৬ মার্চ থেকে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষনা করেন সরকার। ফলে প্রতিষ্ঠান বন্ধ থাকায় সরকারী ও এমপিওভূক্ত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক কর্মচারীরা যথারীতি বেতনভাতাসহ অন্যান্য সুযোগ সুবিধা পাচ্ছেন।

অপরদিকে প্রাথমিক স্তরের শিক্ষাক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে যাচ্ছে দেশের কিন্ডার গার্টেন স্কুলগুলো। আর শিক্ষার্থীদের টিউশন ফি-ই এ প্রতিষ্ঠানের আয়ের মূল উৎস।

কিন্তু মার্চ থেকে প্রতিষ্ঠানগুলো বন্ধ থাকায় আদায় হচ্ছেনা টিউশন ফি। ফলে পরিশোধ করা যাচ্ছেনা শিক্ষক কর্মচারীদের বেতন ভাতা। যারফলে এই দুঃসময়ে মানবেতর জীবন যাপন করতে হচ্ছে তাদের।

কিন্ডার গার্টেন স্কুলগুলো শিক্ষা ক্ষেত্রে বিশাল ভূমিকা রেখে যাচ্ছে। অধিকাংশ স্কুলের মালিকগণ টিউশন ফি আদায় করতে না পেরে নিয়মিত বেতনভাতা দিতে পারছেনা। এছাড়া এ সুযোগে শিক্ষকরা পেশা ছেড়ে দিলে পরবর্তীতে প্রতিষ্ঠানগুলো চালাতে কস্ট হবে বলে জানালেন কিন্ডার গার্টেন এ্যাসোশিয়েশনের এই নেতা-

করোনার এই সময়ে সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের শিক্ষক কর্মচারীরা বেতন ভাতা পাচ্ছেন। কিন্তু নন এমপিও বা প্রাইভেট প্রতিষ্ঠান বিশেষ করে কিন্ডার গার্টেনের শিক্ষকরা বেতন না পেয়ে মানবেতর জীবন যাপন করছেন। তারা অন্য পেশায়ও যেতে পারছেনা আবার আত্মসম্মানের কারনে ত্রানও নিতে পাচ্ছেনা, তাই সরকারকে এবিষয়ে এগিয়ে আসার আহবান জানান এই শিক্ষাবিধ

জেলা প্রাথমিক শিক্ষা অফিসের তথ্য অনুযায়ী নরসিংদীতে ৭শত ৬০টি কিন্ডার গার্টেন স্কুল রয়েছে। এই স্কুলের শিক্ষক কর্মচারীরা বর্তমান করোনার সময়ে তাদের জীবন বাঁচাতে সরকারের প্রনোদনায় আনার দাবী জানান।

(Visited 5 times, 1 visits today)

About The Author

শরীফ ইকবাল রাসেল নরসিংদী প্রতিনিধি, ঢাকা বিভাগ, বাংলাদেশ

এই বিভাগের আরও সংবাদ

LEAVE YOUR COMMENT

Your email address will not be published. Required fields are marked *


অ্যাবাউটবিজ্ঞাপনযোগাযোগ শর্ত ও নিয়মাবলী