নরসিংদীর শিবপুরে ক্যাপসিক্যাম চাষে আগ্রহ কৃষকদের

নরসিংদী প্রতিনিধি: ক্যাপসিকাম বা মিষ্টি মরিচ একটি জনপ্রিয় সবজি। বাংলাদেশেও এর জনপ্রিয়তা বাড়ছে। ক্যাপসিক্যাম সবজি হিসেবে মাছ মাংসসহ বিভিন্ন অনুষ্ঠানে ও অতিথি আপ্যায়নে ব্যবহার করা হয়। আর এই সবজিটি বিষমুক্ত চাষ করায় স্থানীয় বাজারসহ ঢাকার বাজরে চাহিদা থাকায় নরসিংদীর কৃষকদের মাঝেও এর আগ্রহ বাড়ছে।

কৃষি বিভাগের মতে ক্যাপসিক্যাম বা মিষ্টি মরিচ একটি ইউরোপিয়ান সবজি হলেও এদেশের মাটি এটি চাষাবাদের উর্বর জমি হওয়ায় কয়েক বছর যাবৎ বাংলাদেশের বিভিন্ন অঞ্চলেও এর চাষাবাদ হচ্ছে। ক্যাপসিক্যাপ সবজি হিসেবে চাষাবাদের ক্ষেত্রে কম পুজিতে অধিক লাভবান হয় স্থানীয় কৃষকরা। অন্যান্য অঞ্চলের মতো নরসিংদীর শিবপুর এলাকায় মাহাবুব নামে এক কৃষক তার তিন বিঘা জমিতে হলুদ ফাঁদ ব্যবহারের মাধ্যমে বিষমুক্তভাবে ক্যাপসিক্যাম চাষ করেছেন। বিষমুক্ত ও নিরাপদ হওয়ার ফলে এর চাহিদা স্থানীয় বাজারগুলো ব্যাপকভাবে সাড়া জাগিয়েছে। 

স্থানীয়ভাবে উৎপাদনে লাভবান হওয়ায় পশুপাখি থেকে রক্ষা ও নিয়মিত রক্ষনাবেক্ষনের প্রয়োজনীয়তা অনুভব করে সকাল থেকে রাত পর্যন্ত এখানে পাহাড়া দিতে হয় বলে জানিয়েছেন এই জমিতে কাজ করা শ্রমিক

পেশায় একজন ব্যবসায়ী হয়েও অনলাইনের মাধ্যমে ক্যাপসিক্যামের চাষাবাদ ও লাভজনক দেখে এর চাষাবাদ শুরু করেন মাহাবুব। এরপর নিজের প্রায় ৩ বিঘা জমিতেই চাষ শুরু করেন তিনি। খরচের তুলনায় অধিক লাভ হওয়ায় এই সবজিটি চাষকরা খুবই লাভজনক বলে জানালেন তিনি।

এই অঞ্চলটি ক্যাপসিক্যাপ চাষের জন্য উর্বর। এটি একটি উচ্চমূল্যের ফসল, এটি চাষ করে কৃষক আর্থিকভাবে লাভবান হতে পারে।

কষি বিভাগের পক্ষ থেকে তার চাহিদা মতো চারা লাগানো থেকে শুরু করে ফসল তোলা পর্যন্ত রোগ ও পোকামাকড় দমন সহ বিভিন্ন বিষয়ে পরামর্শ দিয়ে আসছেন বলে জানালেন এই কৃষিকর্তা।

By শরীফ ইকবাল রাসেল

নরসিংদী প্রতিনিধি, ঢাকা বিভাগ, বাংলাদেশ

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *