শিরোনাম

শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ান বা বাবা জায়েদ, যার হাত ধরে আরব আমিরাত আজ বিশ্ব দরবারে একটি মডেলে পরিণত হয়েছে।

আরব আমিরাত প্রতিনিধিঃ যার হাত ধরে আরব আমিরাত আজ বিশ্বের দরবারে একটি মডেলে পরিণত হয়েছে, তিনি হলেন শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ান বা বাবা জায়েদ। কেমন ছিল তার জীবন-যাপন। কেমন ছিল তার পরিবার পরিজনের বসত ঘর। তার জীবন দশায় বেশির ভাগ সময় কাটাতেন দেশটির গ্রীণ সিটি নামে খ্যাত আল-আইনে। তার মৃত্যুর পর তার স্মৃতিকে ধরে রাখার জন্য আল-আইনে নির্মিত হয়েছে প্যালেস জাদুঘর। যাতে পরিদর্শন করে আপনি ধারণা নিতে পারবেন আমিরাতের ফাউন্ডার বাবা জায়েদের জীবন বৈচিত্র। 

সংযুক্ত আরব আমিরাতের প্রথম প্রেসিডেন্ট শেখ যায়েদ বিন সুলতান আল নাহিয়ান জন্ম ১৯১৮- ২০০৪ মৃত্যু। এই প্যালেসে তিনি স্বপরিবারে ১৯৩৭ থেকে ১৯৬৬ সাল পর্যন্ত বসবাস করেন। তার জীবন দশায় তিনি ১৯৯৮ সালে এই যাদুঘর তৈরী করেন। ২০০১ সালে এটা আবুধাবী ট্রুরিষ্ট এন্ড ভিসিট অতরেটির আওয়াত নিয়ে আসা হয়। সাপ্তাহের সোমবার ছাড়া প্রতিদিন সকাল সাড়ে ৮ থেকে সন্ধ্যা সাড়ে ৭ পর্যন্ত ও শুক্রবার বিকাল ৩ টা থেকে সাড়ে ৭ টা দর্শনার্থীদের জন্য বিনা মূল্যে উম্মুক্ত থাকে।

যাদুঘর, আর্ট গ্যালারী, কালচার, ইতিহাস ও ঐতিহ্যের সমারোহে এই পরিবার সম্পর্কে আপনাকে সাম্যাক ধারণা দিবে। অনেকেই এই যাদুঘর সম্পর্কে অজ্ঞ।  এই যাদুঘরে না আসলে কেউ বুঝবেন না তিনি এত বড় মাপের একজন দেশটির শাসক হয়ে কি করে সাদা মাটা জীবন-যাপন করতেন। 

জর্ডান এর পর্যটক মাহমুদ বলেন, এটা যাদুঘর না এটা আরব আমিরাতের ইতিহাস, তার জীবন মান ছিল অতি সাধারণ। এখানে কিছু উৎপাদন হত না। এতে তাদের কৃষি কর্মের ধারণা দিয়েছে বাহিরের পানি চলাচলের ব্যবস্থা দেখে। এ দেশে বৃষ্টি কম হয় তাই যখন বৃষ্টি হয় তখন পানি কি ভাবে সংরক্ষন করে রাখা হয় তা দেখতে পেলাম। আপনি কল্পনাও করতে পারবেন তিনি এমন একজন সাধারণ মনের প্রেসিডেন্ট ছিলেন। তার বেড রুম দেখে আমিতো বিস্মিত হয়ে গেলাম তাতে কোন শান শৌকত নেই।

বর্তমান যুগে এমন একজন প্রেসিডেন্টের সাধারণ জীবন-যাপন, খুবই কম দেখা মেলে। এই যাদুঘরে তার বর্তমান ও পুর্বপুরুষের সম্পর্কে একটি গাছে চিত্রায়িত করে রেখেছে। যা দেখে অনেক অজনাকে জয় করা যাবে।

(Visited 132 times, 1 visits today)

এই বিভাগের আরও সংবাদ

LEAVE YOUR COMMENT

Your email address will not be published. Required fields are marked *


অ্যাবাউটবিজ্ঞাপনযোগাযোগ শর্ত ও নিয়মাবলী