শিরোনাম

শেষ হলো কুয়াকাটায় গঙ্গা স্নান।

পটুয়াখালী প্রতিনিধিঃ উৎসব মুখর পরিবেশ ও ধমীয় ভাবগাম্ভির্য এবং নিরবিচ্ছন্ন নিরাপত্তার মধ্য দিয়ে কুয়াকাটায় গঙ্গা স্নান সম্পন্ন হয়েছে। হাজারো সনাতন ধর্মালবলম্বী নর-নারী র্নিঘুম রাত কাটানোর পর সূর্য ওঠার সাথে সাথে বঙ্গোসাগরের নীল জলে গঙ্গা স্নান শেষ করেছেন। শুক্রবার সকাল থেকে দুপুর পর্যন্ত পুর্নিমা তির্থীতে স্নানের আগ মূহুর্তে কুয়াকাটার পুরো সৈকত জুড়ে উলুর ধ্বনি, গীতা আর মন্ত্র পাঠ করা হয়। মাথার চুল ন্যাড়া করা সহ প্রাশ্চিত্ত ও পিন্ডদান করেন অনেক মানতকারিরা। পূন্যের আশায় সনাতন ধর্মালবলম্বী বিভিন্ন বয়সের নারী সৈকতে মোমবাতি ও আগরবাতি জালিয়ে হাতে ফুল, তুলশী, দূর্বা, বেল পাতা, ধান, হরিতকী, ডাব, কলা, তেল ও সিঁদুর সমুদ্রের জলে অর্পন করেন।

ঐতিহ্যবাহী রাস উৎসব ও গঙ্গা স্নান উপলক্ষ্যে সাগরকন্যা কুয়াকাটায় ভীর করে লক্ষাধিক মানুষ। বৃহস্পতিবার সকাল থেকেই পূন্যার্থী ও পর্যটকদের পদচারনায় মুখরিত হয়ে ওঠে উৎসব প্রাঙ্গন শ্রী শ্রী রাধাকৃষ্ণ মন্দির ও তীর্থযাত্রী সেবাশ্রম এবং বেলাভূমি। জমে উঠে গ্রামীন মেলা। এ উৎসব ও মেলার উদ্বোধন করেন বিভাগীয় কমিশনার রাম চন্দ্র দাস। রাতভর পূজার্চনা, হরিনাম সংকৃর্ত্তন, ভক্তিমুলক গানে মেতে ওঠেন দূর-দুরান্ত থেকে আসা ভক্ত পূন্যার্থীরা। পাপ মুক্তির আশায় বিভিন্ন ধর্মাচরন শেষে এই তিথির ঊষা লগ্নে ধুপ, দ্বীপ প্রজ্জ্বলন, ধান-দুর্বা ও বেল পাতা সমুদ্র জলে অর্পন করে গঙ্গা স্নান শেষে ভগবানের যুগল রূপ দর্শন করেন ভক্তরা। আবার পিতৃপুরুষের আত্মার শান্তি কামনায় এখানে পিন্ডদান করেন অনেকে। এটি মুলত হিন্দুদের ধর্মিয় উৎসব হলেও এতে অংশ নেয় সর্বস্তরের লাখো মানুষ। সাগর সৈকতে রাস মেলা পরিনত হয় সার্বজনীন মিলন মেলায়। রূপ নেয় সাম্প্রদায়িক সম্প্রীতির উৎসবে।

পুরোহিত কালাচাঁদ ঠাকুর বলেন, মহাবতার ভগবান শ্রী কৃষ্ণের সকল লীলার শ্রেষ্ঠ লীলা রাস লীলা। গঙ্গা স্নানের মাধ্যমে পাপ মোচন ও পারমার্থিক কল্যানের জন্য লাখো ভক্ত কুয়াকাটায় এ উৎসবে সমাবেত হন।

উৎসবে যাতে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটে তাই জেলা প্রশাসন ও আইন শৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে নেয়া হয়েছিল ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা।

(Visited 65 times, 1 visits today)

About The Author

এই বিভাগের আরও সংবাদ

LEAVE YOUR COMMENT

Your email address will not be published. Required fields are marked *


অ্যাবাউটবিজ্ঞাপনযোগাযোগ শর্ত ও নিয়মাবলী