মহা নায়কের শ্রেষ্ঠ কাব্য

আজ থেকে ৪৭ বছর আগে ঐতিহাসিক রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধু তাঁর জীবনের শ্রেষ্ঠ ভাষণটি দিয়েছিলেন। ১০ লক্ষাধিক লোকের সামনে পাকিস্তানি দস্যুদের কামান-বন্দুক-মেশিনগানের হুমকির মুখে শেখ মুজিব ওই দিন বজ্রকণ্ঠে ঘোষণা করেন- ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।’ (more…)

দুর্গাপুর পর্যন্ত ট্রেন লাইন সম্প্রসারণ হলে, পর্যটনে যুগান্তকারী দুয়ার খুলে যাবে

অথোর- টপিক- জেলার খবর

ময়মনসিংহ প্রতিনিধিঃ মহুয়া-মলুয়া, চন্দ্রবতী, জারি-সারি, ঘাটুগান, ভাটিয়ালী গান খ্যাত সুজলা-সুফলা, শস্য-শ্যামলা, পাহাড়-নদী-হাওর বিধৈত, জাতীয় কবি নজরুল ইসলামের বাল্যস্মৃতি বিজড়িত, বিশ্বখ্যাত চিত্রশিল্পী জয়নূল ও রাজা-জমিদারদের বাড়ি ও পুরাকীর্তি স্মৃতিসহ প্রাকৃতিক সম্পদে ভরপুর ময়মনসিংহ বিভাগের অপার সৌন্দর্য পর্যটকদের আকর্ষণ করার মতো অনেক সম্পদই রয়েছে। রাস্তা-ঘাটের উন্নয়ন, পর্যাপ্ত আবাসন, পয়:নিষ্কাশন ও নিরাপত্তা সুবিধা দেয়া হলে এবং প্রচার-প্রচারণা বৃদ্ধি পেলে এ অঞ্চল পর্যটনের অপার সম্ভাবনা রয়েছে এবং প্রতিবছর দেশী-বিদেশী লাখ লাখ পর্যটক এ অঞ্চলে ভ্রমণে  আসতে পারেন। এ অঞ্চলের পর্যটনের সম্ভাবনা এবং বিভিন্ন সমস্যার উত্তরণসহ দুর্গাপুর পর্যন্ত ট্রেন লাইন সম্প্রসারণ করার জন্য সরকারের সংশ্লিষ্ট দপ্তরে সুপারিশমালা প্রেরণ করা হয়েছে। এছাড়াও ব্যক্তি পর্যায়ের উদ্যোক্তাদের পর্যটন বিকাশে এগিয়ে আসতে হবে বলে জানিয়েছেন ময়মনসিংহ বিভাগীয় কমিশনার কৃষিবিদ জি. এম সালেহ উদ্দিন জানিয়েছেন। এছাড়াও বক্তারা জানান, পর্যটন বিকাশে হোটেল-মোটেল নির্মাণ, পর্যটন স্পট উন্নয়নসহ পর্যটন শিল্পে উদ্যোক্তাদের অতি অল্প সূদে এবং সহজ শর্তে ব্যাংক ঋণ সুবিধা দেয়ার জন্য সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানানো হয়। এবং ময়মনসিংহ বিভাগের বিভিন্ন পর্যটন স্পট নিয়ে ৩/৪ দিনের একটি প্যাকেজ ট্যুর প্রোগাম তৈরী করার জন্য সরকারী ও বেসরকারী সংস্থার প্রতি আহ্বান জানোনো হয়।

কিপ রিডিং…

বাবুই পাখির কলরবে মুখরিত ঠাকুরগাঁওয়ের গ্রাম

অথোর- টপিক- জেলার খবর

ঠাকুরগাঁও প্রতিনিধিঃ দিন দিন বিলুপ্তির পথে কবি রজনীকান্ত সেনের কালজয়ী সেই কবিতার বাবুই পাখি ও তার শৈল্পিক বাসা। আগের মতো চোখে পড়েনা এই অপরূপ দৃশ্য গ্রাম বাংলায়।

শুধু বাবুই পাখি নয়, প্রায় সব ধরনের পাখিই আজ হারিয়ে যাচ্ছে। আর এ দু:সময়ে  বাবুই পাখির কলরবে মুখরিত হয়ে উঠেছে ঠাকুরগাঁওয়ের রাউথনগর, কাঁঠালডাঙ্গী, ভাতুরিয়া ও রামপুর গ্রাম।

কিপ রিডিং…

ময়মনসিংহে কোটি টাকার ইয়াবা সহ আটক ২

অথোর- টপিক- জেলার খবর

ময়মনসিংহ প্রতিনিধিঃ ময়মনসিংহে কোটি টাকা মূল্যের ৩৭ হাজার ৫০০ পিস ইয়াবা সহ দু’জনকে আটক করেছে র‌্যাব। আটককৃতরা হলো নেত্রকোনা কলমাকান্দার মো. ইউনুস আলীর ছেলে মো. আলী রাজ (২০) ও পুর্বধলার মো. মনজুরুল হকের ছেলে মো. রুবেল মিয়া নীরব (২০)।

কিপ রিডিং…

প্রেমের দ্বন্দ্বে বন্ধুকে খুন, আড়াই মাস পর লাশ উদ্ধার

অথোর- টপিক- জেলার খবর

ময়মনসিংহ প্রতিনিধিঃ ময়মনসিংহের ফুলবাড়িয়া উপজেলার পলাশীহাটা উচ্চ বিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থী মেহেদী হাসান বাবু নিখোঁজের দুই মাস ১৭ দিন পর তার মরদেহ উদ্ধার করেছে জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি)।

কিপ রিডিং…

দেশের খাদ্য উৎপাদনের চিত্র পাল্টে দিতে পারে কৃষক উদ্ভাবিত “লেবুয়াত ধান”

অথোর- টপিক- জেলার খবর

বাগেরহাট প্রতিনিধিঃ বাগেরহাটের কৃষক লেবুয়াত শেখ উদ্ভাবিত “লেবুয়াত ধান” পাল্টে দিতে দেশের খাদ্য উৎপাদনের চিত্র। আর এজন্য প্রয়োজন সরকারের স্বদিচ্ছা। এমনটাই মনে করছে বাগেরহাটের সাধারণ কৃষক ও কৃষি বিভাগ। সাম্প্রতি এমন একটি বিষ্ময়কর জাতের উচ্চ ফলনশীল ধানের জাত উদ্ভাবন করেছেন বাগেরহাটের ফকিরহাট উপজেলার বেতাগা ইউনিয়নের চাকুলী গ্রামের কৃষক লেবুয়াত শেখ। আর এই বিশেষ জাতের ধানের খবর ছড়িয়ে পড়ায় কৃষক লেবুয়াত শেখের বাড়ি ভিড় জমাচ্ছেন উৎসুক সাধারণ মানুষ। সামাজিক যোগাযোগ মাধ্যমের এই ধানের খবর ছড়িয়ে পড়ায় অন্যান্য জেলা থেকেও কৃষকরা এই ধানের বীজ সংগ্রহ করার জন্য চেষ্টা করছেন। ইতিমধ্যে স্থানীয়রা নতুন এই জাতের ধানের নাম করণ উদ্ভাবক কৃষক লেবুয়াত শেখের নাম অনুশারে “লেবুয়াত ধান” করেছেন।

কিপ রিডিং…

ঠাকুরগাঁওয়ে ইউপি কার্যালয়ে সশস্ত্র সন্ত্রাসী হামলা, আহত-৭

অথোর- টপিক- জেলার খবর

ঠাকুরগাঁও প্রতিনিধিঃ আধিপত্য ও ভাগাভাগীকে কেন্দ্র করে ঠাকুরগাঁও সদর উপজেলার সালন্দর ইউনিয়ন পরিষদ (ইউপি) কার্যালয়ে একদল সশস্ত্র সন্ত্রাসী হামলা করে। এ হামলায় ৬০ বছর বয়সী বৃদ্ধা তহমিনাসহ ৭ জন আহত হন। আহত ওই বৃদ্ধা সদর হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে ।

কিপ রিডিং…

আকাশে মেঘ জমলে বাজে ছুটির ঘন্টা! গৌরীপুরে জরাজীর্ণ-ঝুঁকিপূর্ণ ভবনে চলছে পাঠদান

অথোর- টপিক- জেলার খবর

ময়মনসিংহ প্রতিনিধিঃ ‘স্যার, ওহন ব্লেডিং ওইবো’ ৩য় শ্রেণির ছাত্রী নাজমা আক্তারের প্রশ্নের উত্তর কারো জানা নেই। অথচ জেলা-উপজেলার ঝুঁকিপূর্ণ ও জরার্জীণ ভবনের তালিকার শীর্ষ নাম ‘কান্দুলিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়’। যে বিদ্যালয়ে ‘আকাশে মেঘ জমলে বাজে ছুটির ঘন্টা’। এটি ময়মনসিংহের গৌরীপুর উপজেলার রামগোপালপুর ইউনিয়নে অবস্থিত।

কিপ রিডিং…

ময়মনসিংহে বিপুল পরিমাণ অস্ত্রসহ আটক ৬

অথোর- টপিক- জেলার খবর

ময়মনসিংহ প্রতিনিধিঃ ময়মনসিংহে বিপুল পরিমাণ অস্ত্রসসহ ৬ জন আটক করেছে র‌্যাব। বৃহস্পতিবার ভোর ৫টার দিকে ময়মনসিংহ সদর উপজেলার কোতোয়ালী থানার দাপুনিয়া এলাকা থেকে একাধিক মামলার আসামী মো. আবুল হোসেনসহ ৬ জনকে আটক করেছে র‌্যাব-১৪ এর একটি দল।

কিপ রিডিং…

বিড়ি শিল্প থেকে অতিরিক্ত কর প্রত্যাহারের দাবিতে মে মাসে ঢাকায় মহাসমাবেশ

অথোর- টপিক- জেলার খবর

ময়মনসিংহ প্রতিনিধিঃ বহুজাতিক সিগারেট কোম্পানীগুলোকে একচেটিয়া ব্যবসার সুযোগ করে দিতেই সরকার বিড়ি শিল্প বন্ধের পরিকল্পনা করছে বলে অভিযোগ করে বিড়ির উপর থেকে বর্ধিত কর প্রত্যাহারের দাবীতে অষ্টম বিভাগীয় শহর ময়মনসিংহে মঙ্গলবার সকালে বিক্ষোভ মিছিল, প্রতিবাদ সমাবেশ ও গনস্বাক্ষর কর্মসূচী পালন করেছে। বিড়ি শিল্পকে রক্ষার জন্য চলতি বছরের মে মাসের প্রথম সপ্তাহে ঢাকায় মহাসমাবেশ করা হবে বলে নেতৃবৃন্দরা জানিয়েছেন।

কিপ রিডিং…

ময়মনসিংহে দিহান হত্যাকান্ডের মূলহোতা শামীমসহ গ্রেফতার ৩

অথোর- টপিক- জেলার খবর

ময়মনসিংহ প্রতিনিধিঃ ময়মনসিংহ শহরের সেহড়া মুন্সীবাড়ী এলাকার দিহান (২০) হত্যাকান্ডের মূলহোতা শামীমসহ ৩ জনকে গ্রেফতার করেছে জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি) গ্রেফতারকৃত অন্যরা হলো সুজন ও মিজানুর রহমান ওরফে হৃদয়। ঈশ্বরগঞ্জের ভোলার আলগী এলাকা থেকে সোমবার রাতে তাদেরকে গ্রেফতার করা হয়। মঙ্গলবার জেলা গোয়েন্দা পুলিশের ওসি আশিকুর রহমান আশিক এ তথ্য নিশ্চিত করেছেন। গ্রেফতারকৃতদের মধ্যে শামীম পুলিশের জিজ্ঞাসাবাদে হত্যাকান্ডে জড়িত থাকার কথা স্বিকার করেছে।

কিপ রিডিং…

গো টু টপ