বেলাল হোসেন, অস্ট্রেলিয়া প্রতিনিধি: ভারত থেকে অস্ট্রেলিয়ায ফেরার উপর কঠোর বিধিনিষেধ আরোপ করল অস্ট্রেলিয়া সরকার। নিষেধাজ্ঞা অমান্য করে দেশে ফিরলে হতে পারে পাঁচ বছর পর্যন্ত কারাদণ্ড।
সম্প্রতি ভারতে করনা আক্রান্তের সংখ্যা ব্যাপক হারে বেড়ে যাওয়ায় দেশটিতে ভ্রমণ ও অস্ট্রেলিয়ানদের দেশে ফেরার ওপর সাময়িক নিষেধাজ্ঞা আরোপ করেছে অস্ট্রেলিয় সরকার।
সোমবার ৩ মে থেকেই কার্যকরী হতে চলেছে এই নির্দেশিকা। সে দেশের স্বাস্থ্যমন্ত্রী গ্রেগ হান্ট জানান, সরকারের এই নজিরবিহীন সিদ্ধান্ত একেবারেই হালকাভাবে নেওয়ার নয়। অস্ট্রেলিয়ায় কোভিড রুখতে এবং জনস্বাস্থ্যের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ১৫ মে এর পর এই নির্দেশিকা পুনরায় বিবেচনা করে দেখবে সরকার।
অস্ট্রেলিয়ার এই সিদ্ধান্ত অনুযায়ী, গত ১৪ দিনের মধ্যে যারা ভারতে ছিলেন, তাদের অস্ট্রেলিয়া প্রবেশ নিষিদ্ধ। যারা এই আদেশ মানবেন না, তাদের পাঁচ বছরের কারাদণ্ড হতে পারে, সেই সঙ্গে ৩৭ হাজার পাউন্ড জরিমানাও হতে পারে।
করোনাভাইরাস মহামারি শুরু হওয়ার পর থেকেই এই ভাইরাস থেকে রক্ষা পেতে বেশ কিছু শক্ত পদক্ষেপ নিয়েছে অস্ট্রেলিয়া। দেশটিতে তাতে সংক্রমণের হার প্রায় শূন্যে নেমে এলেও এবং অন্যান্য দেশের তুলনায় মৃত্যুর হার কম হলেও, এসব নীতির কারণে অনেক অস্ট্রেলিয়ান বিদেশে আটকে পড়েছে।

আরও সংবাদ

Write a comment

Your email address will not be published. Required fields are marked *