লোকমান হোসেন, স্পেন প্রতিনিধি: স্পেনের বার্সেলোনায় স্বাস্থ্যবিধি মেনে ২৮ই জুলাই থেকে শুরু হয়েছে মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস ২০২১। ফুটবলের শহর স্পেনের বার্সেলোনা গত কয়েক বছরে বিশ্ব মোবাইল সম্মেলনের আয়োজক হিসেবেও বেশ পরিচিতি পেয়েছে। ওয়াল্ড মোবাইল কংগ্রেস এ ৫জি জীবন বিপ্লব নেওয়ার প্রতিশ্রুতি নিয়ে আসছে এবং সমাজগুলির ডিজিটাইজেশনের মেরুদন্ড হয়ে উঠবে। এছাড়া অন্যতম আকর্ষণ পঞ্চম প্রজন্মের রবোট যা আধুনিকতার মানদন্ডে ভার্চুয়াল বিশ্বকে চমকে দিতে পারে।

মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস বিশ্বের বিভিন্ন দেশের প্রতিনিধিদের নিয়ে সম্মেলন উদ্বোধন করেন স্পেনের  রাজা ফিলিপে ও স্পেনের প্রধানমন্ত্রী পেদরো সানচেজ, কাতালোনিয়ার মেয়র আদা কালাউ। তবে এবারের কংগ্রেসে গোটা শহর নেই কোনো উৎসবমূখর পরিবেশ।  সম্মেলনে বিভিন্ন দেশের পৃথক প্যাভিলিয়নসহ সম্মেলনে যোগ দিতে বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রযুক্তি প্রেমীরা বার্সেলোনা শহরে আসতে শুরু করেছেন কিন্তু আগের তুলনায় অনেকটা কম। চারদিনের এই অনুষ্ঠানটি সোমবার (২৮ জুন) থেকে শুরু হয়ে বৃহস্পতিবার (১ জুলাই) এ শেষ হবে।

বিশ্বের প্রায় প্রযুক্তিগত ইভেন্টগুলির মধ্যে একটি, মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস ২০২১। গুগল এবং স্যামসাংয়ের মতো টেক টাইটানসহ শত শত প্রযুক্তি সংস্থাগুলিও প্রতি বছর বার্সেলোনায় তাদের আসন্ন টেলিকম প্রযুক্তি, পণ্য বা ধারণাগুলি প্রদর্শনের জন্য এই টেক ফেস্টে অংশ নেয়। তবে মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস সংগঠিত গ্লোবাল সিস্টেম ফর মোবাইল কমিউনিকেশনস অ্যাসোসিয়েশন (জিএসএমএ) কোভিড-১৯ পরিস্থিতির কারণে গত বছরের ইভেন্টটি বাতিল করেছিল।

ভার্চুয়াল প্রেস অফিস এবং পিআর নিউজওয়্যারের কাছ থেকে একত্রিত ইভেন্টের সংবাদ সংগ্রহের বিশেষ ব্যবস্থা রয়েছে এবারের কংগ্রেসে।

বিশ্বের বিভিন্ন মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠান এই সম্মেলনে অংশ নিয়েছে। সম্মেলনে ৯৪ হাজার বর্গমিটার এলাকায় বিশ্বের শতাধিক দেশের প্রায় হাজার প্রতিষ্ঠান অংশ নিয়েছে এবারের আয়োজনে।

সম্মেলনে বিভিন্ন মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠান তাদের কাজের বর্তমান ও ভবিষ্যত পরিকল্পনা তুলে ধরবে। সামাজিক উন্নয়নে মোবাইল ফোন সেবা কীভাবে প্রভাব বিস্তার করেছে—এই সম্মেলনে এ বিষয়টি তুলে ধরা হবে। এ ছাড়া তাদের কাজের ধরন ও এতে বিভিন্ন ধরনের বাধা, সমস্যা ও সম্ভাবনার কথা তুলে ধরবে মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠানগুলো। এ ছাড়া প্রতিষ্ঠানগুলোর সর্বশেষ প্রযুক্তিগত অগ্রগতি তুলে ধরবে সম্মেলনে। ভবিষ্যত প্রজন্মের প্রযুক্তি কেমন হবে তাও উঠে আসবে এই সম্মেলনের মাধ্যমে। পরবর্তী সময়ে মোবাইলশিল্পের বিকাশে বিভিন্ন তথ্য তুলে ধরবেন বিভিন্ন দেশের প্রতিনিধিরা।

আরও সংবাদ

Write a comment

Your email address will not be published. Required fields are marked *