তানভীর ইসলাম রাজ, ডেস্ক রিপোর্ট: এই করোনা মহামারিকালে প্রিয়জনের স্পর্শ কি নিরাপদ? মোটেই নয়। একজন রোগীকে কোভিডের বিরুদ্ধে আইসিউতে একাকী লড়াই করতে হয়। সংক্রমণের আশঙ্খায় পাশে থাকার সুযোগ নেই স্বজনদের। পরিবার পরিজন ও বন্ধু-বান্ধবের সঙ্গ ছাড়া হয়ে তাকে হাসপাতালের বিছানায় কাটাতে হয় দিনের পর দিন।

নিঃসঙ্গ এসব রোগীকে ভালোবাসার স্পর্শ দিতে অভিনব কৌশল বের করেছেন ব্রাজিলের সাও পাওলো রাজ্যের ছোট্ট শহরের দুই নার্স। গরম পানির ভর্তি মেডিক্যাল গ্লাভস ব্যবহার করে রোগীদেরকে ভালোবাসার উষ্ণতা দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। অনেকটা ওয়াটার বেলুনের মতো এই হাতের তারা নাম দিয়েছেন ‘লিটল হ্যান্ডস অফ লাভ’। আইসোলেশনে থাকা রোগীদের একাকীত্ব দূর করতে ব্যবহৃত হচ্ছে এই কৃত্রিম হাত। তারা একটি গ্লোভসের ভেতর কিছুটা গরম পানি ভরে বিশেষ কায়দায় রোগীর হাতের উপর এমনভাবে রাখছেন যাতে সেই গ্লোভসের সাহায্যে রোগীরা মানুষের হাতের উষ্ণতা অনুভব করছেন।

প্রথমে লেটেক্স মেডিক্যাল গ্লোভস গরম পানিতে পূর্ণ করে নেন নার্স কুনহা ও ভেনেসা। এরপর তারা পানিপূর্ণ বেলুনের মতো সেগুলি বেঁধে ফেলেন। এরপর আইসিউতে থাকা প্রত্যেক রোগীর এক হাতের উপর একটি করে গ্লোভস রেখে দেন।

কুনহা জানান, রোগীরা এতে স্বাচ্ছন্দ্য বোধ করছেন। ভেনেসা মনে করেন, এতে করে জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে থাকা রোগীরা অনুভব করেন যে, তাদের হাতে হাত রেখে কেউ সঙ্গে রয়েছেন।

এ দুই নার্স প্রায় এক মাস আগে এ পদ্ধতির প্রয়োগ করেছিলেন। ব্রাজিলের সাও কার্লোস শহরের আশপাশের হাসপাতালগুলিতেও এখন কৌশলটি ব্যবহার করছেন স্বাস্থ্যকর্মীরা। তাৎক্ষণিক ফলাফল পাওয়ায় এই ‘ভালবাসার হাত’-এর প্রশংসা করছেন সবাই।

কুনহা জানান, এই কৌশলের ব্যবহারে দ্রুত রোগীর পরিবর্তন ঘটছে; এটি দুর্দান্ত! সকলে তার এই প্রয়াস দেখে উচ্ছ্বসিত। একটি সুন্দর ভাবনাকে বাস্তবায়নের পথে নিয়ে যাওয়ার জন্য অনেকেই তাকে প্রশংসায় ভরিয়ে দিয়েছেন।

 

আরও সংবাদ

Write a comment

Your email address will not be published. Required fields are marked *