আন্তর্জাতিক সংবাদ: জাতিসংঘ নিরাপত্তা পরিষদ কাবুল বিমানবন্দরে আত্মঘাতী বোমা হামলার ঘটনায় জড়িত অপরাধী ও উস্কানিদাতাদের গ্রেফতার করে বিচারের কাঠগড়ায় দাঁড় করাতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে। শুক্রবার দেয়া এক যৌথ বিবৃতিতে একথা বলা হয়।

১৫ সদস্য বিশিষ্ট এ পরিষদের ওই বিবৃতিতে বলা হয়, নিরাপত্তা পরিষদের সদস্যরা সন্ত্রাসবাদমূলক এসব কর্মকাণ্ডে জড়িত অপরাধী, সংগঠক, অর্থের যোগানদাতা ও উস্কানিদাতাদের গ্রেফতার করে তাদের আইনের কাঠগড়ায় দাঁড় করানোর প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে।

এতে আরো বলা হয়, আন্তর্জাতিক আইন এবং নিরাপত্তা পরিষদ সংশ্লিষ্ট বিভিন্ন প্রস্তাবের আওতায় নিরাপত্তা পরিষদের বাধ্যবাদকতা অনুযায়ী তারা এ বিষয় সংশ্লিষ্ট সকল কর্তৃপক্ষের সাথে সক্রিয়ভাবে সহযোগিতা করতে সকল সদস্য দেশের প্রতি আহ্বান জানায়।

ইসলামিক স্টেট জিহাদি গ্রুপের দায় স্বীকার করা বৃহস্পতিবারের ওই বিস্ফোরণে কমপক্ষে ৮৫ জন প্রাণ হারিয়েছেন। এদের মধ্যে যুক্তরাষ্ট্রের ১৩ নাগরিক রয়েছেন। নিরাপত্তা পরিষদ জানায়, তারা দু:খজনক এ হামলার ঘটনায় কঠোর ভাষায় নিন্দা জানিয়েছে।

আফগানিস্তানের মাটি যেকোনো দেশে হামলা চালানো বা হুমকি দেয়ার ক্ষেত্রে ব্যবহার করতে দেয়া হবে না তা নিশ্চিত করতে তারা দেশটিতে সন্ত্রাসবাদ মোকাবেলার গুরুত্বের কথা পুনর্ব্যক্ত করেছে।

জাতিসংঘ মহাসচিব আগামী সোমবার নিরাপত্তা পরিষদের স্থায়ী পাঁচ সদস্য দেশ যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্স, রাশিয়া ও চীনের বৈঠক আহ্বান করেছেন। আফগানিস্তান বিষয়ে জাতিসংঘের খসড়া প্রস্তাবের ব্যাপারে ব্রিটেন ও ফ্রান্স কাজ করে যাচ্ছে, এরই প্রেক্ষাপটে এ বৈঠক আহ্বান করা হলো।

আরও সংবাদ

Write a comment

Your email address will not be published. Required fields are marked *