শাহ্ আলী, বরগুনা প্রতিনিধি: সংষ্কারের দুই বছরের মাথায় ফের চলাচল অনুপযোগী হয়ে পড়েছে বরগুনার বামনা উপজেলার ১৫টি সড়ক। স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর এলজিইডির আওতাভুক্ত সড়কগুলোতে অনুমতি ছাড়াই অবৈধ যানবাহনের অবাধ চলাচলের ফলে এ অবস্থার সৃষ্টি হয়েছে বলে স্থানীয় বাসিন্দাদের অভিযোগ। নিষিদ্ধ এসব যানবাহন চলাচল বন্ধে ইতিমধ্যে এলাকাবাসী জেলা প্রশাসক ও স্থানীয় সরকার প্রকৌশল উপজেলা কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী কাছে লিখিত আবেদন দিয়েছে।

বরগুনার বামনা উপজেলার এই সড়কগুলো দুবছর আগে সংষ্কার ও পুননির্মাণ করে এলজিইডি। ভারী যানবাহন চলাচলের ফলে মাত্র দুবছরের মাথায় সড়কের পিচ উঠে গিয়ে খানাখন্দকে পরিণত হয়েছে। এলাকার প্রভাবশালীরা ভাটার জন্য সড়ক দিয়ে ট্রাক্টরসহ আট চাকার ভারী যানবাহনে মাটি বহন করে বিক্রির জন্য নিয়ে যায়। যে কারণে, সড়কের বিভিন্ন স্থানে ভেঙে গতের সৃষ্টি হয়েছে, ধুলা জমে থাকায় পথ চলতে গিয়ে ভোগান্তিতে পড়তে হচ্ছে পথচারীদের।

সড়কের বেহাল দশার কারণে ছোটছোট যানবাহন চালকেরাও এখন চরম বিপাকে পড়েছেন। তাদেরও দাবি, দ্রুত ভারি যানবাহন চলাচল বন্ধ করে সড়ক সংষ্কার করা হোক।

সংশ্লিষ্ট উপজেলার প্রকৌশলীও স্বীকার করেছেন ভারী যানবাহন চলাচলের কারণেই সড়কের বেহাল অবস্থা। এ নিয়ে তিনি উপজেলা নির্বাহী কর্মকতার সাথে আলোচনা করে পদক্ষেপ নেবেন এবং সড়ক সংষ্কারে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ারও আশ্বাস দিয়েছেন।

সড়কে অবৈধ যানবাহন চলাচল বন্ধে শীঘ্রই আইনি ব্যবস্থা নেয়ার আশ্বাস উপজেলা নির্বাহী কর্মকর্তার।