আন্তর্জাতিক সংবাদ: যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এবং অন্যান্য দেশ থেকে আসা যাত্রীদের জন্য ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিল করছে যুক্তরাষ্ট্র। করোনাভাইরাস পরিস্থিতিতে গতবছরের শুরু থেকে বিদেশিদের যুক্তরাষ্ট্রে প্রবেশে কঠোর নিষেধাজ্ঞা জারি করেছিল দেশটির সরকার। নভেম্বর থেকেই করোনাভাইরাসের পূর্ণ ডোজ টিকা নেওয়া বিদেশিরা যুক্তরাষ্ট্রে ভ্রমণ করতে পারবেন।

সোমবার হোয়াইট হাউস এ কথা জানিয়েছে। হোয়াইট হাউসের কভিড-১৯ মোকাবিলা কর্মসূচির সমন্বয়ক জেফ জায়েন্টস নতুন এ ব্যবস্থা ঘোষণা করেছেন বলে জানা গেছে। তিনি বলেন, নতুন নিয়মে যুক্তরাষ্ট্রে ভ্রমণ করতে হলে সব বিদেশিকেই পুরো ডোজ কভিড টিকা নেওয়ার প্রমাণ দেখাতে হবে। এটি দেশভিত্তিক নয় বরং ব্যক্তিভিত্তিক পদক্ষেপ। তাই এটি কিছুটা জোরাল ব্যবস্থা।

তিনি আরও বলেন, নভেম্বরের শুরু থেকে এ ব্যবস্থা কার্যকর হচ্ছে। এতে করে বিভিন্ন সংস্থা এবং এয়ারলাইন্সগুলো প্রস্তুতি নেওয়ার জন্য কিছুটা সময় পাবে। এছাড়া নতুন এই নিয়মের আওতায় দুই ডোজ কভিড টিকা নেওয়া যাত্রীদের কোয়ারেন্টাইনে থাকার প্রয়োজন পড়বে না এবং শিশুদের ক্ষেত্রে টিকা প্রযোজ্য না হওয়ায় তারা ছাড় পাবে। তবে আমেরিকানদের যারা পুরো ডোজ টিকা নেননি, তাদের ক্ষেত্রে নতুন নিয়মে যুক্তরাষ্ট্রে ঢোকায় কোনো বাধা নেই। তবে দেশে ফেরার আগে পরে করোনা পরীক্ষা করাতে হবে।

সূত্র: সমকাল/রয়টার্স

আরও সংবাদ

Write a comment

Your email address will not be published. Required fields are marked *