মোঃ আল হেলাল চৌধুরী, ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি: মুজিব শতবর্ষ উপলক্ষে দিনাজপুরের তেরটি উপজেলায় আশ্রয়ণ-২ প্রকল্পের অধীন ভূমিহীন ও গৃহহীনদের জন্য ৭,৮৮৯টি ঘর নির্মাণ করা হয়েছে। দিনাজপুর জেলা কার্যালয় সূত্রে জানা গেছে, ‘আশ্রয়নের অধিকার, শেখ হাসিনার উপহার’ শীর্ষক প্রতিপাদ্যকে সামনে রেখে জেলায় প্রথম পর্বে ৪,৭৬৪টি এবং দ্বিতীয় পর্বে ৩,১২৫টি ঘর বরাদ্দ অনুযায়ী নির্মাণ করা হয়েছে।

সরেজমিনে আশ্রয়ণ প্রকল্পে গিয়ে বসবাসকারীদের সাথে কথা বলে জানা গেছে, জমিসহ পাকা ঘর পেয়ে সকলেই নিরাপদে বসবাস করছেন। মাথা গোঁজার নিরাপদ ঠাই পেয়ে জীবনের শেষ সায়হ্নে এসে প্রশান্তির পরশ পেয়েছেন তারা। বিরামপুরে বুচকি গ্রামে আশ্রয়ণ প্রকল্পে বসবাসকারী কয়েকজন ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর পরিবার জানান, বাপ দাদার চৌদ্দ পুরুষ থেকে তাঁরা ভূমিহীন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারণে তাঁরা পরিবার নিয়ে নিজেদের একটি ঠিকানা পেয়েছেন।

ফুলবাড়ী উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শাফিউল ইসলাম জানান, ফুলবাড়ী উপজেলায় ১,০০১টি ঘর বরাদ্দ দেয়া হয়েছে। যা জেলার অন্য উপজেলার চেয়ে অনেক বেশী। ফুলবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রিয়াজ উদ্দিন জানান, প্রধানমন্ত্রী তাঁদের মাধ্যমে ভূমিহীন ও গৃহহীনদের যে উপহার দেবার সিদ্ধান্ত নিয়েছেন তা সততা ও বিশ্বস্ততার সাথে প্রতিটি গৃহহীনদের বুঝিয়ে দেওয়া হয়েছে।

দিনাজপুর জেলা প্রশাসক খালেদ মোহাম্মদ জাকি জানান, মুজিব বর্ষে এ পর্যন্ত  জেলায় ৭,৮৮৯টি  ঘর নির্মাণ কাজ যথাসময়ে সম্পন্ন করার লক্ষ্যে মন্ত্রণালয় থেকে সরাসরি উপজেলা নির্বাহী অফিসারদের বরাবর বরাদ্দ দেওয়া হয়েছে। জেলা প্রশাসকের নেতৃত্বে মনিটরিং টিমের জেলার তেরো উপজেলার নির্বাহী অফিসারগণ সংশ্লিষ্ট উপজেলা প্রকৌশলী এবং প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাগণের সমন্বয়ে অত্যন্ত সততার সাথে ৭,৮৮৯টি ঘরের নির্মাণ কাজ সম্পন্ন করেছেন। প্রধানমন্ত্রী কার্যালয়ের বিশেষ টিমসহ সংশ্লিষ্ট টিম দিনাজপুরের আশ্রয়ন প্রকল্পের ঘরের নির্মাণ কাজের তদারকি করে সন্তোষ প্রকাশ করেছেন।

আরও সংবাদ

Write a comment

Your email address will not be published. Required fields are marked *